মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
ফাইল

জেলা প্রশাসকের বার্তা

                                                                            

 

          বর্তমান সভ্যতা আধুনিক যুগ পেরিয়ে অতি-আধুনিক যুগে প্রবেশ করেছে। এমন একটি প্রতিযোগিতাময় এবং গতিশীল পৃথিবীতে উন্নয়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি নির্ভর করে তথ্য-প্রযুক্তি করায়ত্ত করবার সামর্থ্যের উপর। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জীবনকে করেছে অতি প্রবাহমান, মানবিক- সংযোগকে করেছে বহুমাত্রিক এবং পৃথিবীকে এনেছে ক্ষুদ্রতর পরিসরে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উৎকর্ষতা মানুষের কর্মদক্ষতা এবং ব্যবস্থাপনার মানকে উর্ধ্বমুখী করে।

 

বর্তমান বিশ্বায়নের যুগে কোন  দেশের সার্বিক -উন্নয়ন নির্ভর করে দেশটি প্রযুক্তির ব্যবহারে যত বেশি অভিযোজিত তার উপর। বাংলাদেশকে  ২০২১ সালের মধ্যে ক্ষুধা-দারিদ্র্য, দু:শাসন ও দুর্নীতিমুক্ত একটি মধ্যম শ্রেণীর উন্নত দেশে পরিণত করবার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই  পরিপ্রেক্ষিতে বর্তমান গণতান্ত্রিক সরকার জনগণের স্বপ্নকে বাস্তব-রূপ দানের জন্য ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। রাষ্ট্রের সকল উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয় মাঠ প্রশাসনের মাধ্যমে। জেলা প্রশাসন হচ্ছে মাঠ প্রশাসনের মৌলিক স্তর। জনগণের ইচ্ছা, অভিপ্রায়  এবং স্বপ্ন সার্থক করবার ক্ষেত্রে জেলা প্রশাসনের ভূমিকা অগ্রগণ্য। তাই  ডিজিটাল বাংলাদেশ গঠনে ডিজিটাল জেলা প্রশাসন-কে ‘বিল্ডিং ব্লক’ হিসেবে  বিবেচনা করা হচ্ছে, যা সুশাসন এবং তথ্য প্রযুক্তিময় বাংলাদেশ গড়ার ক্ষেত্রে একটি অনুপ্রেরণা। এরই ধারাবাহিকতায় চাঁদপুর জেলা-প্রশাসনকে  'ডিজিটাল জেলা প্রশাসন' হিসেবে প্রতিষ্ঠা করবার প্রাথমিক উদ্যোগ হিসেবে এই 'ওয়েব পোর্টালে'র সূচনা। নদীভাঙ্গন আর বৈচিত্র্যপূর্ণ এই প্রাচীন জনপদ চাঁদপুর ডিজিটাল-যুগে প্রবেশ করছে, যা নিঃসন্দেহে আনন্দের এবং তাৎপর্যপূর্ণ।

 


এটি শুধু জেলার 'ওয়েব পোর্টাল'ই নয়, বরং জেলার সামগ্রিক তথ্য-ভান্ডার এবং যোগাযোগের নিকটতম মাধ্যম। এই 'ওয়েব পোর্টাল'টি  জেলাবাসীর প্রত্যাশা পূরণে সক্ষম হবে বলে আমরা আশাবাদী। বিশেষত, চাঁদপুরের প্রবাসীদের জন্য এটি বেশ কার্যকর হবে বলে আশা করা যায়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সরাসরি নির্দেশনা অনুযায়ী অত্যন্ত স্বল্প সময়ে চাঁদপুর জেলা প্রশাসনের ওয়েব সাইটের সূচনায় অবদান রাখতে পেরে আমরা আনন্দিত। আমি সানন্দ চিত্তে কৃতজ্ঞতা জানাই এই জেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তাগণকে, যাঁরা তথ্য সরবরাহ করে এই ওয়েব পোর্টালের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করেছেন। আমি ধন্যবাদ জানাই আমার সহকর্মীদের, সময় এবং জনবল সংকট থাকা সত্ত্বেও যাঁদের ঐকান্তিক প্রচেষ্টায় এই কার্যক্রম অত্যন্ত দ্রুততার সাথে রূপায়িত হয়েছে।  এই ওয়েব পোর্টালের তথ্যভাণ্ডার আরো সমৃদ্ধকরণ, এর মান উন্নয়ন এবং তথ্য হালনাগাদ করণের জন্য আমরা  সদা সচেষ্ট থাকব।