মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

পানি উন্নয়ন বোর্ডের উন্নয়ন প্রকল্প

পানি উন্নয়ন বোর্ডের উন্নয়ন প্রকল্প

১।         মেঘনা নদীর ভাঙ্গন হতে চাঁদপুর সেচ প্রকল্প এলাকা সংরক্ষণ (হাইমচর) এবং বাঞ্ছারামপুর উপজেলার বাম তীর রক্ষা প্রকল্প (১ম সংশোধিত):

                ‘‘মেঘনা নদীর ভাঙ্গন হতে চাঁদপুর সেচ প্রকল্প এলাকা সংরক্ষণ (হাইমচর) এবং বাঞ্ছারামপুর উপজেলার বাম তীর রক্ষা (১ম সংশোধিত)’’ শীর্ষক প্রকল্পের অধীন হাইমচর অংশে ৭৮৯৮.০৫ মিটার তীর সংরক্ষণ কাজ অন্তর্ভূক্ত রয়েছে। তন্মধ্যে জুন/২০১২ইং পর্যন্ত ৬৪০০ মিটার তীর সংরক্ষণ কাজ যথাযথভাবে সম্পন্ন করা হয়েছে। অবশিষ্ট ১৪৯৮.০৫ মিটার নদীতীর সংরক্ষণ কাজ মাঠ পর্যায়ে বাস্তবায়নাধীন আছে। সেপ্টেম্বর/২০১২ইং পর্যন্ত প্রকল্পের বাস্তব অগ্রগতি ৭৫.৭৫% এবং আর্থিক অগ্রগতি ৭৯৩৪.৯৭ লক্ষ টাকা। ২০১২-২০১৩ সালে উক্ত প্রকল্পের হাইমচর অংশে মাত্র ২৪০০.০০ লক্ষ টাকা বরাদ্দ পাওয়া গেছে যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। উল্লেখ্য প্রকল্পটি জুন/২০১৩ইং সালে সমাপ্তির জন্য নির্ধারিত। নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পটি সর্বোতভাবে সমাপ্তির লক্ষ্যে সংশোধিত এডিপিতে উক্ত প্রকল্পের হাইমচর অংশে অতিরিক্ত আরো ৩৩১২.৫৫ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা একান্ত প্রয়োজন।

২।         চাঁদপুর জেলার পুরান বাজার সংলগ্ন ইব্রাহীমপুর-সাকুয়া এলাকায় মেঘনা নদীর ভাঙ্গন হতে চাঁদপুর সেচ প্রকল্প সংরক্ষণ প্রকল্প (১ম সংশোধিত)

‘‘চাঁদপুর জেলার পুরান বাজার সংলগ্ন ইব্রাহীমপুর-সাকুয়া এলাকায় মেঘনা নদীর ভাঙ্গন হতে চাঁদপুর সেচ প্রকল্প সংরক্ষণ প্রকল্প (১ম সংশোধিত)’’ শীর্ষক প্রকল্পের আওতায় ৫৬৭৬.২৬ মিটার তীর সংরক্ষণ কাজ অন্তর্ভূক্ত রয়েছে। তন্মধ্যে জুন/২০১২ইং পর্যন্ত ৪৪০০ মিটার তীর সংরক্ষণ কাজ যথাযথভাবে সম্পন্ন করা হয়েছে। অবশিষ্ট ১২৭৬.২৬ মিটার নদীতীর সংরক্ষণ কাজ মাঠ পর্যায়ে বাস্তবায়নাধীন আছে। সেপ্টেম্বর/২০১২ইং পর্যন্ত প্রকল্পের বাস্তব অগ্রগতি ৭১.২৪% এবং আর্থিক অগ্রগতি ৯৮৪৯.৯৭ লক্ষ টাকা। ২০১২-২০১৩ সালে উক্ত প্রকল্পের আওতায় মাত্র ৩০০০.০০ লক্ষ টাকা বরাদ্দ পাওয়া গেছে যা প্রয়োজনের খুবই অপ্রতুল। উল্লেখ্য প্রকল্পটি জুন/২০১৩ইং সালে সমাপ্তির জন্য নির্ধারিত। নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পটি সর্বোতভাবে সমাপ্তির লক্ষ্যে সংশোধিত এডিপিতে অতিরিক্ত আরো ৩৯৬৯.৭১ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা একান্ত প্রয়োজন।

চাঁদপুর শহর সংরক্ষণ প্রকল্পভূক্ত মোলহেড এলাকা ঝুকিমুক্ত রাখার লক্ষ্যে প্রয়োজনীয় তীর সংরক্ষণ কাজ বাস্তবায়ন প্রসঙ্গে উল্লেখ করা যেতে পারে যে, আলোচ্য প্রকল্পের আওতায় বর্তমানে চলমান কোন প্রকল্প নাই। অনুন্নয়ন রাজস্ব খাত হতে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে প্রকল্পের রক্ষণাবেক্ষণ কাজ সম্পাদন করা হয়ে থাকে। বর্ণিত প্রকল্পের আওতায় ২০১২-২০১৩ সালে অনুন্নয়ন রাজস্ব খাতে চাহিদাকৃত অর্থ প্রাপ্তির ভিত্তিতে সংশিষ্ট এলাকা রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।